(দেখা)
যেতে যেতে ফিরে চায়
প্রথম প্রেমে এরকমই হয়
এমনকি বাড়িতে গিয়েও
তার ছবি মনে গেঁথে রয়।
ঠিক এমনই একটা ভাবনাসমৃদ্ধ
ছবি তুলবে বলে
ফটোগ্রাফার যুবতী মডেলকে,
নানা পজিশনে রেখে দেখছিলো ক্যামেরায়।
একটু অন্যমনস্ক হতেই
যুবতী উদোম হয়ে জানালো,
         প্রথম ও শেষ প্রেমে ভাবনা নয়
একুশ শতাব্দীতে শুধু শরীরই কথা কয়।
                              
                              (লেবুফুল)
শিশু হয়ে আসি
             নাড়াচাড়া করি আর হাসি।
কিশোর হয়ে বসি
যতক্ষন না বলতে পারি ভালোবাসি।
যুবক হয়ে হাঁটি
  পেরোই চড়াই-উতড়াই এর মাটি।
আবার বসি
কি পেলাম আর কি হারালাম
                   তারই হিসেব কষি।
অবশেষে
অবাধ্য লেবুফুলের মত ঝরে যাই
              আর বলে যাই আসি।