ঘাসের ডগা থেকে
একমুঠো শিশির কুড়িয়ে আনো,
মিঠে সকালের
  রোদ্দুরের হলুদে মেলে ধরো।
তাতে কোকিলের কুহু কুহু মিশিয়ে,
লেবুফুলের সুঘ্রাণ
             হাতে মেখে তৈরী হও।
বারান্দার নীচে তাকিয়ে দেখ--
আগামী শতাব্দীর পাঠক দাঁড়িয়ে,
আর ঘরের টেবিলে
তোমার অপেক্ষায়--সাদা পাতা।
তোমার কলম জেগে উঠুক
      নৈঃশব্দ্যকে পাশে বসিয়ে
লিখে যাও--
বেঁচে থাকার এক সহজ কবিতা।
পাঠক লুফে নিক!
পড়ে মুগ্ধ হয়ে বলুক,
এ তো আমাদের ঘরের কবিতা--আঃ।