আমার স্কূলের পুরনো বন্ধু
খুব বই পড়তে ভালোবাসে।
তা সে স্বপনকুমারের চটি গোয়েন্দাগল্প হোক
কিম্বা তাবড় তাবড় উপন্যাস।
সে যেখানেই যাক,
কোনো না কোনো একটা বই
থাকে তার সাথে সাথে।
আমরা তাকে নিয়ে হাসাহাসি করি
জেনেও সে চুপ করে রয়,
বলে--বই তো মানুষের মত
         মতলববাজ নয়।
একদিন আমাকে একা পেয়ে সে শুধোয়
অনেকের মত আমার তো অভ্যাস বই পড়া,
কিন্তু তোর অভ্যাস তো মানুষ দেখা
আর দেখা তো নয় যেন গিলে খাওয়া।
মানুষের মাঝে কি খুঁজিস ভায়া?
হেসে বলি-- তবে শোন
গত তিনদিনের বিবরন।
প্রথমদিন দেখেছি টিউবরেলে
    মিনি স্কার্ট পরা একটা মেয়ে--ছিমছাম
   যেন তসলিমা নাসরিনের--
নতুন চটি গল্পের বই এর পেপারব্যাক সংস্করণ।
দ্বিতীয় দিন প্রাতঃভ্রমণকালে পথচলতি
   খুশী খুশী মুখের এক স্থুলকায়া রমনী
    যেন বিভুতিভূষনের 'পথের পাঁচালী'।
আজ সকালে-- নীল বালুচরি তে মোড়া
এক সদ্যযৌবনা---
  যেন জয় গোস্বামীর নতুন কাব্যগ্রন্থ।
বন্ধুটা হা করে আমার দিকে তাকিয়ে থাকে
আমি তাকে আরো অবাক করে দিয়ে বলি,
কি বলি? জানতে চাইছেন কি কৌতূহলী পাঠক?
তাহলে একদম নীচে দেখুন........................
                                       |



                                      {



                                      {



                                     {



                                    {




                                   {



                                  {



                                  {


যেমন বলেছেন সুবোধ কবি--
'প্রতিটা মানুষই একটা বই'
       ভালো করে খুঁটিয়ে খুঁটিয়ে দেখ,
      মানুষের মাঝে কত গল্প কবিতা গান
      সাজানো আছে থরে থরে..........
তাই তো আমি মানুষ দেখি প্রাণভরে।


কৃতজ্ঞতাঃ কবি সুবোধ সরকার