(১)
মোমবাতি তো চিরায়ু নয়
    খানিক পরেই নিভে যায়।
মায়াকলমে আমি লিখে যাই
এক কবিতা--'তোর নাম'।
কে তোকে বেশি ভালোবাসে
নিশ্চুপ অন্ধকার নাকি আমি?
লোভী আমরা দুজনাই,
  একলা পেয়ে তোকে খাই।
কাকভোরে--'তোর নাম'
অনন্য কবিতা বলে
    সাজিয়ে রাখি টেবিলে,
           তোকে ভুলে যাই।
                                          (২)
অববাহিকায় গাছটিকে--
   'আসছি-আসছি' বলে
            এগিয়ে যায় ঢেউ।
বেচারা গাছ বলে--
আমাকে ফেলে রেখে,
চলে যায় সবাই
   ফিরেও দেখে না কেউ।
নদী পেরিয়ে যে সাগরের দিকে যায়
    সে কি কখনো পেছনে তাকায়?
বোকা গাছ বোঝেনা--
  থেমে থাকা জীবনের পছন্দ নয়।
                                        (৩)
মনে মনে--
কবির হাতের মুঠোয় আকাশ
নীলে হাত ভরে যায়।
তার বাদিকে যুক্তিতর্ক
                ডানদিকে সিদ্ধান্ত
               আর সামনে অনন্ত...
কবি সাহস করে সামনে এগোয়।
লাজুক অক্ষরগুলো নিবিড় হয়ে
শরীরের ভাঁজ খুলে দেয়...........