আত্মখননের সুড়ঙ্গ পথেই
                    প্রকরণ প্রথা বদলে যায়।
ভারি অন্ধকার,পুরু কুয়াশা
                                শরীরে জড়ায়।
আলনায় ঝুলানো আটপৌরে জীবন
একটু একটু করে এগোয়--
             ঐতিহ্যের ভাঙনের আশঙ্কায়।
শূন্যতা,বিষন্নতা,রিক্ততা ভাসে
                         উত্তরণের আভাসে।
সাদামাটা মানুষের কান্নার বিন্দু বিন্দু
ঝিনুকের গভীরে মুক্তোজন্ম হয়ে ভাসে।