আজ বিশ্ব নারীদিবস!
আচ্ছা নারীদিবসে কি হয়?
             দু চারটে নারীকে সম্বর্ধনা
উচু মঞ্চে দাঁড়িয়ে কিছু বাক্যবন্দনা।
অথচ ভুলে যাই রোজ রাতে
ছুতোনাতায়--
যা মুখে আসে তাই তোর গায়ে ছেঁটাই।
কনুই এর গুতোয় তোকে কোনঠাসা করে
                            পাশ ফিরে শুই।
মেয়েমানুষের অত এটিচিউড ভালো নয়।
আদিঅন্তকাল যা চলছে তাই
         পুরুষ ছাড়া তোদের গতি নাই।
আজ নারীদিবসে একটু হাসিমস্করা করে
                  ইশারায় হাতছানি দিই।
মুখ ঝামটা খেয়েও,
ঘরের মাটি কামড়ে পড়ে থাকিস তুই।
বলতে দ্বিধা নেই--
নারী ছাড়া ঘরের কোনো সৌন্দর্য নেই।
অহঙ্কারে একটু ঠেস লাগবে বটে
তবুও নিজেকে বদলাতে হবে ভেবে
আজকের দিনে ও মেয়ে তোকে সেলাম জানাই!