(১)
সুখ আসে--সুখ যায়।
যেতে যেতে--
             'আসছি আসছি' বলে,
আমার হাহাকার
          ঠেলে সরিয়ে চলে যায়।
অবশ্যি ফিরে আসে--অনেকপরে
ততক্ষনে আমার কাছে,
        সুখের সংজ্ঞা বদলে যায়।
দুঃখ আসে--দুঃখ যায়
যেতে যেতে--
                 'যাচ্ছি যাচ্ছি' বলে,
আমাকে আনন্দিত করে চলে যায়।
পোড়ামুখো ঘুরেফিরে
    আবার আসে আমার আঙিনায়।
হেসে বলে--শেষ বারের মত এলাম
এটা জানাতে--
যারা দুঃখী তারাই ঈশ্বরের প্রিয়জন হয়।
                                   (২)
মেঘ থেকে এনেছি কাজল,
                   মেলে ধরলে দীঘল চোখ।
পরাতেই বৃষ্টি এলো,
                  বেজে উঠলো মাদল।
তোমাতে সাওঁতালি মেয়ের আদল।
চতূর্দিকে উচ্চারিত হচ্ছে সমর্পণের শ্লোক!
                                   (৩)
এই পৃথিবীতে যা কিছু সুন্দর
তাকে জড়িয়ে রাখে একটা গান।
দেখ,হু হু নদীটি বয়ে যেতে যেতে
গেয়ে যায় হারিয়ে যাওয়ার গান।
মেঘ উপুড় হয়ে ঝরে পড়ে
      শোনে চিৎ মাটির কলতান।
যারা সুর চেনে তারা মানুষকেও চেনে
               বেসুরো নিঃস্ব বসে থাকে।