কেউ কেউ সৌরভ বিলিয়ে
                       মন আকুল করে দেয়।
কেউ শোনায় ভোরের সঙ্গীত,
                       দিনের প্রারম্ভ সূচনায়।
কারো কারো দাক্ষিন্য,
          ভিখারী গায়ে মেখে
                                ধনী হয়ে যায়।
যারা বিলোতে জানে তারা মরনোত্তর,
জুঁই চামেলী পদ্ম আর গোলাপ হয়ে যায়।
আরো অনেক পরে তারাই--
আকাশে তারা হয়ে হীরকদ্যুতিময়........
তারা কিন্তু একরকম মায়ের মত হয়!