উঠতি যুবক!
সাথে মেলে ধরা যুবতী প্রেমিকা।
বন্ধুর সাথে মিলে পাড়ার মিনি পত্রিকার যুগ্ম সম্পাদনা।
প্রথম কবিতা--'এ পৃথিবী আমার ভালো লাগে না'।
প্রেমিকা বললো--
আ মলো যা--এই বয়সে বিষয়টা কেমন খাপছাড়া।
বললাম--বিষয় টিষয় কিছু নয়,
                   প্রথম কবিতা মানেই অনন্যা প্রথমা।
দ্বিতীয় কবিতা--
মফস্বলের ইষ্টিশানের দেওয়াল পত্রিকায়
                    খুঁজে পেতে পড়তে হয়।
তৃতীয় কবিতা--ছোটো শহরের পূজো সংখ্যায়।
আঃ!যেন রাজা হয়ে গেলাম!
টিউশনি'র পয়সায়-প্রেমিকাকে পছন্দমতো
আলুকাবুলি,ফুচকা এইসব খাওয়ালাম।
মনে মনে ভাবলাম--
সবাই কেন রবিঠাকুর রবিঠাকুর করে?
আমিও একদিন রবীন্দ্রনাথের মত হয়ে দেখাবো।
হঠাৎ কি হলো?
             পা পিছলে মাটিতে পড়লাম।
পাড়ার এক বন্ধু হাত ধরে টেনে তুললো
বললো-- পা মাটিতে রাখ,
যেখানে আছিস সেখানেই থাক।
কিন্তু খ্যাপা মন কি মানে?
সেই থেকে--সুভাষ নীরেন্দ্রনাথ শঙ্খ সুনীল
শামসুর রহমান কৃষ্ণা জয় গোস্বামী মল্লিকা সুবোধ
এমনকি শ্রীজাত বিনায়কের মত হওয়ার চেষ্টা করলাম।
শেষমেষ আদি ও অকৃত্রিম প্রনব মজুমদার হয়ে
কবিতার আসরে এলাম আর স্নেহাদর পেলাম।
ও পাঠক ছেড়ো নাকো-- হাত ধরে থাকো সাদরে......