কালকের কবিতার প্রথম পংক্তি--
উঠতি যুবক!
সাথে মেলে ধরা যুবতী প্রেমিকা.........


হাত মুঠোয় নিয়ে বললাম--
'সেদিন চাঁদের আলো জানতে চাইলো
'আমার থেকেও সুন্দর কেউ আছে কি?'
          আমি তোমার কথাই বলেছি'


আঁচল গুছিয়ে যেতে যেতে সে বললো--
'তারার বাসর থেকে
  একটি তারা নেমে এসে
       বললো মুচকি হেসে,
কে তোমার জীবনে
এত আলো সাজিয়েছে,
          তার নাম জানতে পারি কি?
      আমিও তোমার কথাই বলেছি'


হঠাৎ বৃষ্টি এলো--
বৃষ্টি বড় বেশী আত্মমগ্ন
    অন্যের তোয়াক্কা রাখে না,
আমাদের ভিজিয়ে দেয় অবলীলায়!
মনপিয়া মৃদু হেসে বললো--
        আজ না বলা নতুন কথা রাখা থাক।
আঁচলে বেঁধে নিলাম বৃষ্টি
ওর অবিরত ধারা,
  বিভোর হয়ে  অঘোষিত কথা বলে যাক!