(১)
চেটে চেটে খেলাম--
আঃ!কি মিষ্টিমেদুর--সুখ।
মুখে দিতেই থু থু,
ইস্! কি যক্ষি তেতো--দুঃখ।
একজন ছেড়ে গেলে,
আর একজন কাছে এলে
              ফেটে যায় বুক।
                                (২)
তেঁতেপুড়ে নাজেহাল
তোর অপেক্ষায় থাকি।
তুই আসতেই--সারা গায়ে
আদরে জড়িয়ে মাখি!
রোদ্দুরের পছন্দ নয়
        এই মাখামাখি।
কি করি আমরা জন্মজাত বেইমান
ফ্রী তে পেয়েও প্রকৃতির দানকে
                 করি নাকো সম্মান।
একটু বেশী হলেই,
রোদ্দুরকে দুর দুর করি
        আর বৃষ্টিকে বলি অনাসৃষ্টি।
                                (৩)
নদীর ছোট ছোট ঢেউ
সাগরের বড় বড় ঢেউতে মিলায়,
সাগর তাদের আছড়ে ফেলে বালুকাবেলায়।
ছোট ঢেঊ বুঝে যায়
          সাগর বাবা'র মত,
                         আর নদী মার মত হয়।