সন্ধ্যা নামে পুকুরপাড়ে
লুকিয়ে দেখে নিথর জল
নিরিবিলিতে জ্যোৎস্না হাতে
    নাচছে দেখি পদ্মদল!


কোথায় গেল খেলার বিকেল
  কথায় কথায় অভিমান
বৃষ্টিদিনে জলকাদাতে
   টাপুরটুপুর কলতান!


হারিয়ে গেছে মা আমার
ফেলে গেছে কাঁকন চুড়
অনাথ অনাথ মন আমার
  কন্ঠে বাজে ভাঙা সুর।

রাত্রি আজ প্রতীক্ষা--
    দীঘল চোখে ভাসছে জল
পুকুরপাড়ে সান্ধ্যকালীন অন্ধকারে
একি! কাঁদছে দেখি পদ্মদল।