(ঘাসকে আর এক ব্যঞ্জনায়..............................)


'আমারো ইচ্ছা করে এই ঘাসের ঘ্রাণ
হরিৎ মদের মতো
গেলাসে গেলাসে পান করি'
'মার বুক হ'তে ছেলে কেড়ে খায়,
মোরা বলি,বাঘ,খাও হে ঘাস'
'সুন্দরী লো সুন্দরী,কোন মুখে তোর গুন ধরি/দিব্যি সোনার মুখ করে তুই/দুই বেলা যা খাস/ঘাস বিচালি ঘাস'
'সকালের শিশির ভেজা ঘাসগুলো শুকোয়নি এখনও
রোদ উঠেছে তেজ নেই তেমন,তাই কুয়াশায় আচ্ছন্ন'


মাটিমাখা আমি নতশীল ঘাস,
হান্ড্রেড পার্সেন্ট পিওর সবুজের আভাস!
জানি আজকাল--
              হারিয়ে গেছে ভ্রমণ-বিকেল
দু দন্ড আমার বুকে বসে,
                        যুগলের হবে মেল।
বুক পেতে পড়ে থাকি নির্বিকার
হয়তো কেউ এসে ছুঁয়ে দেবে
       আমার নিঃসঙ্গ হাহাকার!
কখনো দলে মুচড়ে দাও--
কখনো কখনো ছিড়েখুঁড়ে ফেল আমাকে
এই দেখ না আজ হোলি'র দিনে
নানা রঙ ছড়িয়ে ছিটিয়ে
           বদলে দাও আমার সবুজটাকে!
ভুলে যাও কেন প্রাচীণ সংস্কৃতে আমি অমৃতা অনন্তা
        পুজোআচ্চা আশীর্বাদে আমি মন্ত্রপূত ভঙ্গিমা।
      আমি স্থিতিশীল সবুজের অঙ্গীকার!
আমাকে একটু স্নেহ দাও--দাও ফুলের মত ভালোবাসা
বিনিময়ে আমি দেবো শান্তি'র স্পর্শসুখ!
দেখ মাটি কাঁপানো কন্ঠস্বরে বলছে আকাশ,
এই যান্ত্রিক জীবনে--
  একটু আনন্দ পাবে বলে
                         মানুষ ঘাসের কাছে যায়..........