বসে আছি সমুদ্রসৈকতে
দেখছি ঢেউ এর নাচানাচি।
ঠসকেমসকে জিজ্ঞাসা করলাম--
হ্যা রে সমুদ্দুর 'তোর এত রাগ কিসের'
সবসময় ফোসফোস করছিস।
আরো ফোসফোসানিতে উত্তর এলো--
সারাক্ষন আছি তোদের পাশাপাশি
   বিছিয়ে রেখেছি অতুল জলরাশি।
এসে দাঁড়ালেই যত্ন করে পা ধুইয়ে দিই
কিন্তু তোরা অজানার খোজে আকাশে তাকাস,
আমরা উভয়েই অনন্ত নেই কোনো আদিঅন্ত
         তবে কেন আমাকে এড়িয়ে চলে যাস?
হেসে বলি-- ঠিক বলেছিস
                কিন্তু তুইই বা কেন ভুলে যাস--
এই যে কাঁচামিঠে রোদ্দুর, ঝলমলে আলো
আর হাওয়ার মেদুর ছোঁয়া,
          নিজেকে নিংড়িয়ে বিলিয়ে দেওয়া
এ কেবল আকাশ পারে-- আর পারে নারী।


আর ভেতরের সত্যিটা হলো--
একঘেয়েমি মানুষের পছন্দ নয়..............