(১)
কবির প্রিয় সাথী নীরবতা
সেই তো শব্দ নিয়ে আসে,
কবিতা সম্পূর্ণ হয় তখনই
যখন অন্তস্থল থেকে জাগা নীরবতা
কবিকে বিভোর করে রাখে।
                                         (২)
প্রথম পংক্তি শেষ হতে না হতেই
আগামী পংক্তিগুলো আকার নেয়
                             মনেমনে,
ঠিক এইভাবেই কবিতা লেখা হয়
                          মল্লিকাবনে!
                                        (৩)
পৃথিবী ভরা বাতাস অনন্তকাল,
কিন্তু সে বাতাস মুমূর্ষুর কাজের নয়
'যা শুরু হয়েছে তার অবসান আছে'
   এই বলে জীবন এগিয়ে যায়.......
                                       (৪)


মনের--
এপারে সূর্যাস্ত ওপারে সূর্যোদয়
এপারে বিচ্ছেদ ওপারে মিলন হয়।
বাক স্বর ভাষা লুন্ঠিত,
তবুও কি প্রেম কখনো বোবা রয়?
প্রেম জীবনের এক অবিরত অধ্যায়......



(গদ্যের পদ্য রূপান্তর--কৃতজ্ঞতাঃজয় গোস্বামী)