মিঠে স্বপ্ন একটানা ঘুম--তোমার দৈনন্দিন প্রাপ্তি
হাসিমুখ আর মিষ্টিকথা------ তোমার অলঙ্কার
সবার স্নেহভালোবাসা--------- তোমার মূলধন
সংসারের আদরসোহাগ--তোমার ছড়ানো ঐশ্বর্য
বন্ধুপ্রীতি তথা সম্প্রীতি--তোমার সাধু অভিলাষ!


এতকিছু বৈভবে ধনী তুই,
তবুও ব্যাঙ্কব্যালেন্স শূন্য বলে
   কাঁদিস--গরীব গরীব হয়ে।


বিগ্রহের হাত থেকে একটা রাঙাজবা
ঝরে পড়লো মাথার উপরে--------
আওয়াজ এলো জলদগম্ভীর স্বরে
' আয়ুষ্মান ভবঃ'..........................


নিমেষে দুনিয়া জিতে গেলাম.........