আকাশ ভারি নীল
আমার পছন্দ নয়
রেগেমেগে আকাশ গলেগলে ঝরে পড়ে
      আমাকে ভিজিয়ে দিলো,
ভেজাও আমার পছন্দ নয়
এটা জেনে জল উতাল হলো
আমাকে দরিয়ায় ভাসিয়ে নিয়ে গেল,
স্নানরতা এক নারী আমাকে মুঠোয় ভরে নিল।
নারী আমার খুব পছন্দ
অপেক্ষা করতে বললে--
সমস্ত জীবন অপেক্ষা করে,
তুলসীমঞ্চে পড়ে থাকা
মাটির প্রদীপের মত
একদিন আলোকিত হবে এই আশায়................