বিবাহবন্ধন মানে কি?
হেসে বললাম--
বিপরীত মেরুর দুটি প্রাণী'র
মানসিক আর শারীরিক মেলবন্ধন।
তুমি বললে---
উহু!ভালোলাগার চরম পরিণতি
শুধোলাম তাতে কি হয়?
আরো বেশী হেসে বললে--
চোখ বুজে যায়,মন নাচে
          শরীর কথা কয়!
আমি চেঁচিয়ে বললাম--
এটা তো বললে না
বিবাহ মানে নারীত্বের শালীন স্বীকৃতি!
সম্মতি জানিয়ে মাথা নাড়তেই
     আমি বিভোর হয়ে গেলাম..........