ধুলো উড়িয়ে খেলছে গ্রীষ্মবাতাস
     ধু ধু প্রান্তরের বুকে দিক ভুল হয়ে যায়।
উদার আকাশের নীচে দাঁড়িয়ে
                       হারিয়ে যাবার ইচ্ছা হয়,
যদি কোনো এক নতমুখী তম্বীর ভালোবাসা পাই
সেই লোভে বেঁচে থাকতে ভারি সাধ হয়।
বাঁচাটা বড্ড একঘেয়ে হয়ে গেছে--
এই ভেবে পা বাড়াই
ব্যাকুল সজল সেই মুখখানি খুঁজে পাবার আশায়............