যখনই কিছু নিই
উজাড় করে ফিরিয়ে দিই,
সংসার বলে--স্রেফ ধোকা।
যখনই কিছু পড়ি
তন্ময় হয়ে ঘাড় নাড়ি,
লোকে বলে--বইএর পোকা।
যখনই কিছু ভালোকথা শুনি
জীবনের কারুকাজে বুনি,
সমাজ বলে--ভারি বোকা।
যখনই কোথাও যাই
ওপারের ডাক শুনতে পাই,
অলক্ষ্যে কেউ বলে--আমি একা!