কেউ ভালবাসেনি
---------------
আমি তো ভালবাসাকে ভালবাসা জেনে এসেছি।
যুগে যুগে মানব মনে জেগে থাকা ভালবাসাকে।
যা পুঁজি করে গড়ে উঠেছে নগর, সভ্যতা।
রচিত হয়েছে কবিতা, গান।
জেনেছিলাম ভালবাসা এক পবিত্র বন্ধনের সুযাত্রা।
যা কিনা আসে সুন্দর দুটি মনকে একসাথে ভেদ করে।
তবে আমার জীবনে কোন ভালবাসা আসেনি।
নাকি এসেছিল! যা দেখেও দেখিনি?
আমি তো তৈরি ছিলাম, মনকে বসন্ত আর অঘ্রানে সাজিয়ে।
মনকে বানিয়েছিলাম মধুময় করে।
কই কেউ তো আসেনি?
আমার উদ্যান খালিই ছিল।
কেউ তো সুনয়নে তা দেখেও দেখেনি।
আমিও যাইনি নীজ থেকে দেখতে।
তাই হয়তো কেউ ভালবাসেনি?
আমি কাউকে বিশ্বাস করতে পারতাম না সহজে।
মানুষের মনে এত আঘাত দেখে।
এত কষ্টের গল্প শোনে।
তবে কিছু চোখ দেখেছিলাম ভেজা ভেজা।
সে চোখ আমার জন্য ভিজেছিল কি?
জিজ্ঞেস করিনি।
কিছু মন দেখেছিলাম নিজের মত করে।
তাতে ভালবাসা ছিল কি না জিজ্ঞেস করিনি।
কিছু গান শুনিয়েছিল কেউ।
মন ভরে উঠেছিল স্নিগ্ধতায়।
সেখানে আমি ছিলাম কিনা জিজ্ঞেস করিনি।
তাই হয়তো কেউ ভালবাসেনি।
কেউ বলেনি মুখ খুলে ভালবাসে আমায়।
তাই আমিও করেছিলাম না বোঝার ভান।
কিছু মেঘবতীর আনাগুনা ছিল আমার আঙ্গিনায়।
প্রেম ছিল কিনা কারো মনে জিজ্ঞেস করিনি।
তাই হয়তো কেউ ভালবাসেনি।