এ জগতে কেন চলিতেছে হায় নিরব স্বার্থের লড়াই,
যেদিকে তাকাই দেখিতেযে পাই কোথাও মানুষ নাই।
স্বার্থের তরে মানুষ আজই অমানুষ হয়েছে উঠে,
রাজনীতিবিদ ব্যবসায়ি চাকুরে কুলি মজুর মুটে।


নাইরে কোন ভালোবাসা হেথায় নাইরে কোন দয়া,
স্বার্থের ভরে হৃদয় ছেড়ে চলিয়া গিয়াছে মায়া।
স্বার্থ যখন বাসা বাঁধে এই মানব হৃদয় জুড়ে,
তারই দংশনে নিজেই দংশিত নিজেই জ্বলে পুড়ে।


সবাই আজকে মনের গহিনে গাই স্বার্থের গান,
স্বার্থ ছাড়া কাউরে আমরা করিনা কো সম্মান।
জন্মের পরেই আত্মস্বার্থের জন্মনিয়েছে মনে,
জগতে সবাই তারই কাঙ্গাল ছুটেছি তাহারই পানে।


ভাই ছুরি মারে ভইয়ের বুকেতে শত্রু হয়েছে মিত্র,
বন্ধুকে গুলি করে বন্ধু আর পিতাকে হত্যা করে পুত্র।
স্বস্ত্রীকে খুন করে প্রাণের স্বামী গলায় ফাঁসি দিয়ে,
ক্ষুধার জ্বালায় মা তার শিশুকে বিক্রি করে দেয় নিয়ে।


কেন এই পরিণতি নিঠুর নিয়তি কেনরে স্বার্থের মেলা,
জানিনা বিধাতা কবে মিটাইবে মরণ বাঁচন খেলা।
সবাই মিলিয়া এসোরে চলিয়া একই ছাতার তলে,
একি সুরে আজ গেয়ে উঠি সবে তাল দেই একি তালে।


ভুলে যাই আজ হানাহানি আর স্বার্থের জয়গান,
এমনি করিয়া কতদিন বাঁচিব কতদিন রবে প্রাণ।
স্বার্থের তরে আর না ছুটি আঁধারের পিছে পিছে,
তাহলে হবে তোর মানব জনম ষোল আনাই মিছে।