কলম নিয়ে বসে আনমনে
কি লিখব কে বা যানে।


লিখতে গেলাম মায়ের কথা
চোখে এলো জল নেমে,
লিখতে গেলাম বাবার কথা
কলম যে গেলো থেমে।


মায়ের আদর বাবার স্নেহ
তোমরা কি গেছো ভুলে,
বাবার উদরে মায়ের জঠরে
এই ধরণীতে এলে।


বাবা মা বলতো খোকারে আমার
নামকরা বড় হবি,
মানুষ হইয়া মানুষের মাঝে
ছড়াইবি কিরণ রবি।


বাবা বলিতো বাছারে আমার
কাউকে করিসনা হেলা,
মায়ে বলিতো হিংসা বিদ্বেষ
সকল ছুড়ে ফেলা।


তাদের কথা রাখতে পারিনি
এ সংসারের চাপে,
সেই সে আদেশ মনে হলে আজো
বুকের পাঁজর কাঁপে।


চারিদিকে শুধু হতাশা দেখি
কেঁদে ভাসায় এ বুক,
ইচ্ছে করে চুমি বারেবারে
দুঃখিনি মায়ের মুখ।


যখন পড়ি ঘোর বিপদে
বাবাকে মনে পড়ে,
থাকলে তুমি হাতটি আমার
রাখতে মাথার `পরে।


সরাটা জীবন কষ্ট দিয়েছি
দুঃখ দিয়েছি মাকে,
শান্তি দিতে পারিনি কভূ
স্নেহময়ী বাবাকে।


বড় হয়েছি বাবা তোমার দোয়ায়
বেঁচে আছি কোন মতে,
আমার শুধু প্রাণ আছে মাগো
মানুষ পারিনি হতে।