খুঁজে ফিরি যারে
পাইনা তারে
আমার ভুবন মাঝে,
তারই শুন্যতা
বিরহ হয়ে
প্রতি ধমনীতে বাঁজে।


সে ছিলো আমার
হৃদয় মাঝে
ছোট্ট সুখের নীড়,
ক্লান্ত দেহের
অতৃপ্ত মনের
ছায়া তব সু-নিবিড়।


সাগরের তীরে
দেখেছিনু তারে
মৃগ সম তব আঁখি,
কমল তনু
প্রজাপতি মম
অঙ্গে রাখিতো মাখি।


ছোট বালু কণা
হয়ে ‌ওঠে সোনা
তাহার গায়ে তে মেখে,
সলিল সমীর
থেমে গেলো এসে
সেই যে বদন দেখে।


হারিয়ে গেলাম
আমি ক্ষণকাল
তাহার মায়াবি নয়নে,
হেন কালে হায়
কভু দেখিনায়
জাগরনে কিবা স্বপনে।


ক্ষণিকের তরে
হরেছিনু তারে
ভুলিতে পারিনি আজো,
বলি মনে মনে
মনের গহীনে
পাবে কি ? যাহারে খোঁজ।