স্বপন মাঝে এসেছিলে তুমি
আমার হৃদয়ও কাননে,
জানিনা কখন মিশে গিয়ে ছিলে
মম অন্তর গহীনে।


তোমারে হেরিয়া আমারও হিয়া
হারিয়ে গেনু গগনে,
দেখিয়া তোমার কমল বদন
অবচেতন মন মগনে।


মৃন্ময়ী রমনী মায়াবি হরিণী
ঝিলে ফোঁটা নীলপদ্ম,
কবির কলমে এঁকে ওঠে যেন
প্রেমময়ী সম পদ্য।


দেখেছি তাহারে নয়ন ভরে
ফেরাতে পারিনি আখিঁ,
বৈশাখী ঝড়ে এলো যেন উড়ে
নীড় হারা কোন পাখি।


বসিলো আমার হিয়ারও মাঝে
পরী সম মুখশশী,
মিশে গিয়ে ছিলো অন্তরে মম
মধুময়ী সুধা রাশি।


নইতো সে যে বনলতাসেন
মোনালিসা তুলিতে আঁকা,
সে যে আমার স্বপ্নে দেখা
অনান্মী অনামিকা।