কাঁঠবেড়ালি কাঁঠবেড়ালি
কোথায় থাকো তুমি,
তোমায়তো আর আগের মতো
দেখিনাকো আমি?


কেন তুমি লুকিয়ে ছিলে
আমায় ছেড়ে একা,
কতদিন পরে হলো
তোমার সাথে দেখা?


কাজী নজরুল বলত তুমি
আমায় নাকি খাও,
এখনতো আর এসে তুমি
একটিও না নাও।


এসেই যখন গেছো তুমি
আর ক'টা দিন থাকো,
সহজে এবার তোমায় আমি
যেতে দেব নাকো।


বলল হেঁসে কাঁঠবেড়ালি
আমিও থাকতে চাই,
থাকবো কোথায় থাকার মতো
পরিবেশ যে নাই?


এভাবে আমি হারিয়ে যাব
গহিন অন্ধকারে,
আর কখনো ফিরবোনা কো
ডাকলে নামটি ধরে।


আমি শুধু দেখব চেয়ে
তোমরা থাকো হেথায়,
আমায় খুঁজে পাবে তোমরা
ইতিহাসের পাতায়।