ওহে কবি ,
তোমার প্রতিবাদী কণ্ঠ কী চুপসে গেছে ?
লেখনীর সূক্ষ্ম মুখের স্ফুলিঙ্গ আজ নির্বাপিত !
কাদের চকিত চাহনির ত্রাসে ;
মুক্ত হস্তে পড়েছ শক্ত শিকল ?
ঝলসে উঠেছে প্রতিটি কাব্য খাতার পৃষ্ঠা...
শক্ত শিকল ছিঁড়ে ফেলো ,
মগজে দাও শান ,
চিন্তা-চেতনায় লাগাও আগুন ,
লেখ সত্যের জয় গান ।