লোকটা ভীষণ সাদাসিধে,
কোন দলের ধাঁর ধারত না, মানত না কোন ফতোয়া—
অন্যায় দেখলেই নির্দ্বিধায় শোষিতের পাশে দাঁড়িয়ে
মুহূর্তে ছুড়ে দিতেন :
এক একটি সশস্ত্র কবিতার পংক্তি...!


অথচ, লোকটা আজ প্রতিটি কবিতাপ্রেমীর বুকে
শোকের তীক্ষ্মতম পেরেক পুতে, তরুণ প্রজন্মের হাতে
কবিতার তরবারি তুলে দিয়ে অবশেষে বিদায় নিলেন...


যিনি ছিলেন জীবনানন্দোত্তর যুগে
স্পর্ধার অন্যতম কণ্ঠস্বর...