ভাতের লড়াই,,,,,


তোমরা সবাই কাটছো টিকেট,
  তুলছো বোনাস ভাতা।
ঈদের খুশিতে কত আয়োজনে
   ভরবে রঙিন পাতা।


কতো ই পোশাক কিনছো তোমরা,
কিনছো বৌয়ের হার।
পথের ধুলোয় লুটাই আমরা,
   দু:খে জীবন পার!


পথের পাশে ও শুইলে আমরা,
   পুলিশ ভাইয়া এসে।
লাথি গুতা মারতে -মারতে বলে,
মরতে আসলি শেষে?

পুলিশ যদি ই জনতার  হবে,
   লাথি গুতা কেন মারে?
রাস্তা ছাড়া থাকব কোন খানে?
   বুঝাই যে আমি কারে?


ঈদ গুলো সব তোমরা ই নেও!
  খাও - পড়ো সব ভালো।
আমরা না হয় দু:খের রাতের,
   ঘুটঘুটে সব কালো।


প্লেট ভর্তি ভালো  খাবার খেয়ে,
   তোমরা সবাই চলো।
ভাতের জন্য যে আর কতকাল,
   লড়াই করব বলো?


ঈদের চাঁদের ঈদের ছুটি তে,
  আমরা মরি যে ভয়ে ।
দেশের বাড়িতে তোমরা থাকলে,
   পাইব কি কারে কয়ে?


এক প্লেট  ভাত লবণ দিয়ে,
যবে   খাব পেট ভরে।
সেদিন হবে ঈদের আনন্দ,
  ঈদ যাবে সর্ব ঘরে।


ঈদ গুলো সব তোমরা ই নিও,
  ভাত গুলো দাও তবে।।
ভাত ছাড়া  কি ঈদের আনন্দ?
  পরিপূর্ণ বলে হবে?


তোমরা না হয় নতুন বস্ত্রে,
  কাটাবে খুশির ঈদ।
আমরা ঈদে তাই  ভাত জোগাড়ে  
  জুড়বো নতুন জিদ।