ইংরেজি বহুজাতিক ভাষা,
  শিখতে পারলে ভালো করে।  
দেশি-বিদেশি চাকরি পাবেন
   মাইনে দেয় স্মার্ট দরে।


রিডিং রাইটিং ভালো করে,
   চর্চা করবে খুব যতনে।
স্পিকিং লিসেনিং অবশ্য,
   ট্রাই করো বন্ধুর সনে।


রিডিং স্কিল ভালো চাইলে,
পত্রিকা, ম্যাগাজিন পড়ো খুব।
রাইটিং স্কিল ভালো চাইলে,
  বেসিক কিছু রুলে মারো ডুব।


লিসেনিং স্কিল ভালো চাইলে,
  বিবিসি, সি এন এন দেখো।
ইংরেজি মুভি,বা ড্রামা দেখে,
   অল্প কিছু বুঝতে শেখো।


নতুন শব্দ বুঝতে তুমি ,
দেখতে পারো ডিকশনারী।
নাউন প্রোনাউন,সিনোনিম,
    নানা কিছু আছে সারি সারি।
😀😀😀😀😀😀🍒🍒🍒🍒🍒
(কবিতা রচনার প্রেক্ষাপট)


ইংরেজি পড়ে কতটা লাভ হচ্ছে?


আজকে বাংলাদেশ মাদ্রাসা শিক্ষাবোর্ডের স্থগিতকৃত দাখিল ইংরেজি প্রথম পত্রের পরীক্ষা ছিল। দাখিল পর্যায়ের একজন শিক্ষক হিসেবে আমি প্রত্যবেক্ষকের দায়িত্ব পালন করছিলাম। আজকে ছিল ইংরেজি প্রথম পত্রের পরীক্ষা। অনেকেই দেখলাম অনেক ভালো পরীক্ষা দিলো।যদিও তাদের স্কিল লেভেল কতটা ভালো আছে তা অনেক ভাবনার বিষয়।
হলের যে ছেলে টা সবচেয়ে মেধাবী এবং এ প্লাস পাবার ব্যাপারে খুব ই আশাবাদী তার এডিশনাল / এক্সট্রা পেপার দরকার, সে বললো স্যার একটা লুজ দেন। আমি বললাম "আমার একটা এক্সট্রা পেপার দরকার " ইংরেজি করো,ও চুপ হয়ে গেল। আরেকজন বাইরে যেতে চাইলো,আমি বললাম "আমি কি একটু বাইরে যেতে পারি? ইংরেজি তে বলো,ও চুপ হয়ে গেল।
একজন পানি খেতে চাইলো,আমি বললাম " আমাকে একগ্লাস পানি দিন " ইংরেজিতে বলো।দেখলাম মেয়েটি চুপ হয়ে গেল। মনে হলো এটা শুনে ওর পানির তেষ্টা চলে গেলো। এরা সবাই এ প্লাস পাবার ব্যাপারে খুব ই আশাবাদী।


এখন প্রশ্ন হলো এদের এই অবস্থা র জন্য দায় কার? যে ই ইংরেজি পড়লে বাস্তব জীবনে প্রয়োগ করা যায় না,সেই ইংরেজি একেবারে বেহুদা। দক্ষিণ এশিয়ার মধ্যে সর্বনিম্ন বেতন একমাত্র বাংলাদেশের শিক্ষকদের এবং ইংরেজীতে দুর্বল বাংলাদেশের শিক্ষার্থীদের। বাংলাদেশের চেয়ে বর্তমানে ঢের এগিয়ে আছে শ্রীলঙ্কা এবং ফিলিপাইনে র ইংরেজি শিক্ষার ভিত।ওখানে মাধ্যমিক বিদ্যালয় শেষ করা একজন শিক্ষার্থী ফ্লুয়েন্টলি ইংরেজিতে বলতে পারে।


বাংলাদেশের একজন শিক্ষার্থী এম এ পাশ করলে ও ইংরেজি তে কথা বলতে পারে না। ভারতীয় গ্রেড এইটের এক ছেলের আন্ডারে বাংলাদেশের ৫০ জন শ্রমিক মালয়েশিয়ায় চাকরি করে। যার ৯ জন আছে বাংলাদেশের গ্রাজুয়েট স্টুডেন্ট। শুধু ইংরেজিতে দক্ষ হবার কারণে ই তামিল ছেলে বাংলাদেশের ৯ জন গ্রাজয়েটের বস।


বাংলাদেশে ইংরেজি ভুল পদ্ধতি তে ভুল  কারিকুলামে, ভুল সিলেবাসে শিক্ষা দেয়। ইংরেজি দক্ষতা মুল চারটি বিষয়ের উপর নির্ভরশীল। রিডিং, রাইটিং, লিসেনিং,ও স্পিকিং। কিন্তু আমাদের শিক্ষাব্যবস্থা য় রিডিং এবং রাইটিং এই দুই স্কিলের উপর জোর দেয়া হয়। রিডিং এবং রাইটিং এই দুই স্কিলের পরীক্ষা নেয়া হয়।বাকি দুই স্কিল লিসেনিং এবং স্পিকিং সম্পর্কে কোন শিক্ষা এবং পাঠদানের ব্যবস্থা নেই। অথচ এই দুই স্কিলের উপর একজন শিক্ষার্থীর ভবিষ্যত নির্ভর করে। রিডিং এবং রাইটিং এই দুই স্কিলের চেয়ে লিসেনিং এবং স্পিকিং খুব ই কার্যকরী।


কিন্তু কেন যেন আমাদের শিক্ষাব্যবস্থা য় রিডিং এবং রাইটিং এই দুই স্কিলের উপর খুব মনোযোগী। এজন্যই বাংলাদেশের ইংরেজি দুইভাগ করে প্রথম পত্র এবং দ্বিতীয় পত্রে ভাগ করা হয়েছে। ইংরেজি মুলত দুই স্টাইলে পাঠদান করা হয়, আমেরিকান স্টাইল, বৃটিশ স্টাইল। কিন্তু আমেরিকা কিংবা ব্রিটিশরা কেউ এভাবে ইংরেজি দুইভাগ করে পাঠদান করা হয় না।


মুলত পরীক্ষা হবে স্কিলের। রিডিং রাইটিং লিসেনিং এবং স্পিকিং এই চার স্কিলের উপর পরীক্ষা হবে।এইজন্য বাংলাদেশের একজন শিক্ষার্থীর জন্য ব্রিটিশ কাউন্সিলর অধীনে আইয়েল্টস, পি টি ই, জি এম ই টি পাশ করতে বছরের বছর পরিশ্রম করে ব্যার্থ হতে হয়।


আমাদের দেশ হলো ছোট কিন্তু জনবহুল। চাকরির বাজার খুব ই ছোট। একটি পদের জন্য হাজারো প্রার্থি আবেদন করে। এই জনবহুল বাংলাদেশে কে রেমিট্যান্স দিয়ে বাচিয়ে রেখেছে প্রবাসী রা। অথচ বাংলাদেশের একজন শ্রমিক শুধু ইংরেজি না জানার কারণে বিদেশে গিয়ে হ্যান্ডসাম রেমুনারেশন পায়না। আজীবন শ্রমিক থাকে। ফোরম্যান বা কাজের পদন্নোতি পায় না।


অথচ আমরা বাংলাদেশে ছাত্রছাত্রীদের ইংরেজি গ্রামার পড়াই। হাজার হাজার রুল মুখস্থ করাই।রুলের পরীক্ষা নেই। রুলের হেরফের হলে ফেল করাই।
কেউ দুই এক সেন্টেন্স ইংরেজি তে বলতে গেলে রুল ভায়োলেটের কারণে থামিয়ে দেই। লিখতে রুল মতো না হলে থামিয়ে দেই। অথচ একটা কার্যকর যোগাযোগ স্থাপনের জন্য গ্রামার এর কোন প্রয়োজন ই নেই। আমেরিকান এবং ব্রিটিশ রা কি গ্রামার মেনে ইংরেজি বলে?


তবে আমরা কেন? ,,,
বাংলাদেশে যেভাবে গুরুত্ব দিয়ে গ্রামার শেখানো হয় ততো গুরুত্ব দিয়ে পবিত্র ধর্মগ্রন্থ শেখানো হয় না। এজন্য ই একজন ছাত্র রুলের ভয়ে ইংরেজিতে কথা বলতে ভয় পায়।পাছে ইংরেজিতে বলতে গিয়ে কোন রুলের উপর হামলা চলে। অথচ বাংলাদেশের ইংরেজি শিক্ষার পথিকৃৎ সাইফুর রহমান বলেন - " একদফা এক দাবি,
রুল তুই কবে যাবি"?