ঘুসখোর


ঐ দেখা যায় বহুতল ভবন
    মালিক তাকসিম  মিয়া।
ঐ খানে তে বাস করে
   ধনীরা সব গিয়া!
ঐ তাকসিম  তুই চাস কি?
উপরি কামাই পাস কি?
উপরি আমি পাই না!
ছোট মোট খাইনা!
একটা যদি পাই।
এমনে ধরে ওমনে ধরে
সর্ব শান্ত করে খাই।


২,,,,,,,
আয় ছেলেরা আয় মেয়েরা
   স্কুলে তে যাই!
পড়ালেখার নামে সবাই
রিলেশন করে বেড়াই!
আমার দেশে ঝড়ের বেগে
বাড়ছে অবাধ যৌনাচার!
পার্ক কিংবা উদ্যান আজ
নিরবে কেদে চাইছে সুবিচার!
ফাকে ফোকে প্রেম করিতে
কি যে ভীষণ সুখ!
অপ্রস্তুত দৃশ্য দেখে
পথিক লুকায় মুখ।


,,৩ 🍒🍒🍒🍒


আমপাতা লম্বা লম্বা
কাঠাল পাতা গোল!
অনাহারী কে উপোস রাখ
ভরাপেটি কে খেতে তোল!


ও গরীব তুই সরে দাড়া!
আসছে দ্রব্যমূল্যের পাগলা ঘোড়া!
পাগলা ঘোড়া খেপেছে
গরীবের উপর চেপেছে


ধনীদের হাতে অস্ত্র ধর।
গরীব মুক্ত দেশ গড়।
তেলা মাথায় ঢালো তেল।
নিঃস্ব কে দাও আর্থিক জেল।


,,,৪.....


আতা গাছে ভোতা পাখি
   ডালিম গাছে তীক্ষ্ণ -তেজ!
আমার খাবার খেয়ে কুকুর
  পড়শী র বাড়ি গিয়ে নাড়ে লেজ!
পড়শী র বাড়ির মোটাতাজা
  আমার বাড়ির চিকন!
আমার কাগজের অক্ষর ছিনিয়ে
   পাশের বাড়িতে কাব্য লিখন?
পড়শী র বাড়ি মিষ্টি অতি
   আমার বাড়ি তেতো?.
আমার বাড়ির কই মাছ নিয়ে
পড়শী কে নিয়ে খেতো!

আটে আটে ষোল যদি
চল্লিশ শেরে মন
আমার কাধে মাথা রেখে
পড়শী র কথা স্মরণ!