বৃষ্টি র ছড়া।


বৃষ্টি তুই আস না এবার,
    আর করিস না মান।
তীব্র গরম  হাঁফিয়ে  যেয়ে,
  বের হলো  বুঝি প্রাণ।


বৃষ্টি তুই বলনা খুলেই,
   রইলি কেন রে ভুলে।।
কি সমাদর করলে তবে,
  নিবি এই আঁড়ি তুলে?


বৃষ্টি তুই ঘুমাস নাকি?
   আর কতো দিবি ঘুম?
এবার তবে ঝমঝম করে,
   চালা বৃষ্টির ধুম।


বৃষ্টি তুই দেরি করলে
    দেশটা হবে যে মরু।
কেমন করে ফলবে বল?
  ফল- ফসল বা তরু।


বৃষ্টি তুমি দু:খ পেয়েছো?
   বললাম তবে সরি।
কান ধরে উঠবস দেই,
    আসনা রে তরি গরি।


বৃষ্টি তুমি যাই বলোনা,
    আসতেই হবে তবে।
জলের অভাবে জুই গাছ,
   কাঁদছে খুব নিরবে।


বৃষ্টি তুমি জানোনা কিছু,
    ব্যাঙের বিয়ের ক্ষণ,
জলের অভাবে আটকে ছে,
    গর্তে কাঁদে সারাক্ষণ।


বৃষ্টি তুই এলে এবার,
    কেঁয়া বনের পারে।
শেয়াল মামার বিয়ে হবে,
    তারিখ অমুক বারে।


বৃষ্টি তুই আসলে তবে,
     জলকেলি মাখামাখি।
টাকি মাছ সাবালক হবে,
   ডিম দিবে পাকাপাকি।


বৃষ্টি তুমি যাই বলোনা,
  আগের চেয়ে তো পাঁজী।
ঠিক সময়ে আসতে আগে,
  এখন কেন কারসাজি?


বৃষ্টি তুই দূরে রইলে,
   ধরনী কাঁদে নিরবে।
তোর স্নেহ মমতা পেলে,
  পুষ্প ফোটে সৌরভে।


বৃষ্টি তুই দে না ভিজিয়ে,
   শীতল কর ধরনী।
তোর অভাবে বিষিয়ে গেল,
   নব দুলার রজনী।