তোমার গলের মাল্য গাঁথিয়াছি আজ
নিশির শিশির পায়ে আসিবে বলিয়া,
আজি নিশাচর আমি নাহি মোর লাজ
ব্যাকুল হৃদয়ে তুমি ছুটিছ চলিয়া|


উদার মনের ঢেউ আনিবে মানিক
যতনে গাঁথিব হার যুগল নয়ন,
ভালোবেসে দুনয়নে ভাসিব ক্ষণিক
সুগন্ধি বকুল হস্তে তোমা আপ্যায়ন|


নিভিছে গগন তারা লাজুক নয়নে
সহস্র রজনী পরে হইবে দর্শন,
ক্ষনিকের আঁখিজলে যুগল শয়নে
প্রেমের চাদরে আজি উন্মুক্ত যৌবন|


রুক্ষ পশমে ঢাকিব মম তন মন
হৃদমাঝারে হইবে প্রেম বিতরণ|
           *******


সেক্সপিরিয় সনেট:-
মিশ্র বৃত্ত পয়ার:-৮+৬
ছন্দ মিল:-কখকখ-গঘগঘ-ঙচঙচ-ছছ
চতুষ্ক+চতুষ্ক+চতুষ্ক+যুগ্মক
(১৪×১৪=১৯৬)