ভাবতেই অবাক লাগে!
আমার দু’চোখ একদিন বন্ধ হবে চিরতরে!


বিহানবেলার কচি রোদ আর দেখা হবেনা!
আর দেখা হবেনা বাতাসের ঢেউয়ে পাখা মেলানো গাঙচিল!
নদীর কুলকুল শব্দ হবে অথচ আমি রবোনা!
বৈশাখ মাসে বায়ু সাগরে ঝড় উঠবে ঠিকই,
অথচ সেই ঝড়ের দিনে আমার ফুসফুস রবে নীরব!


সত্যিই এমন করে ভাবতেই,
শীতের সকালের তাবৎ শিশির কণাকে,
আমার দু’চোখের অশ্রুজল বলে মনে হয়।
মনে হয় বিধাতার এই পৃথিবী কতো সুন্দর!


একে ছেড়ে যেতে হবে বলেই আমার নয়নের জল,
কুয়াশার জাল হয়ে আলিঙ্গন করে এই পৃথিবীকে।
বৃষ্টির দিনগুলোকে মনে হয়, ওতো আমারই কান্না ।
ছান্দসিক কবিতা হঠাৎ হয়ে ওঠে গদ্যময় ।
অমাবশ্যার রাতে পথ হারানো চাঁদকে মনে হয়,
আঁধারের পথ ধরে ও হাঁটে আমার জীবন আঁধারময় হবে বলে।


আমার শরীর-প্রাণ থমকে দাঁড়াবে একদিন,
রক্তের কণাগুলো খুঁজে পাবেনা দৌড়াদৌড়ির শক্তি,
নীরব হবে কন্ঠস্বর, পচে ওঠার জন্য প্রস্তুত হবে
আমার আদরের অঙ্গগুলো!
আঙ্গুলের ফাঁক দিয়ে ঝরে ঝাওয়া প্রতিটি প্রহরই তাই
আমার কাছে মৃত্যুর জন্য প্রস্তুতি বলে মনে হয়।

               রচনাকাল-১৬।৪।২০১২,রাত-১০.৫৭