এই বাংলায় যত রূপ হয়েছে একাকার -
প্রতিটি নদীর তীরে ,
প্রতিটি গাছের ছায়ায় ,
কখনও কবির চোখে -
পল্লী কিংবা রূপসী বাংলায় ,
সবই চিরচেনা আদিম এ বাংলার ।


কিন্তু যখন গর্জে ওঠে আধুনিক ষড়ঋতু ,
তখন কোথায় গ্রীষ্ম ,বর্ষা কিংবা বসন্ত ?


আমি কোনো মরুখোঁজী যাযাবর নই ,
নই কোনো বেদুঈনের তলোয়ার ।

তবু যখন এ বাংলার বুকে তাকাই -
যেখানে নদী ভাঙে তীর ,
তীর ভাঙে ঘর,
আর ঘর ভাঙে স্বপ্ন ,
তখন যেন পাহাড়ের ভূমিধ্বসের মত-
আমি রূক্ষ বাংলার কবি হতে চাই ।


আমার সুরে গাইব আরেক স্বপ্ন ভাঙার গান ,
যেখানে প্রতিটি ছন্দ কেবরই রূক্ষতার ।