ওই বেড়ালটা আমায় চিনতে চাইলো খুব ভালো করে ।
গায়ে সাদা-কালো পাকা দাগ ।
কোনো আওয়াজ করল না যখন তাকালো আমার দিকে,
যেন কত দিন ধরে চেনে আমায় ।
কোলে তুলে নিয়েছিলাম সেই ফার্মগেইট থেকে ;
বাসে করে নিয়ে এসেছিলাম,
আলুথালু হাতে -
যেন বিশ্বের সব চেটে চুলকে নিতে চায় ।
সেই পুরোনো লাফগুলো দিয়ে,
আবার ফিরে আসে আমারই হ্যামলিন মাখা স্বপ্নে ।
আসেনা তো স্পর্শের অস্তিত্বে ।
কানে বাজে মিউ-মিউ,
যেন টুসি আনন্দে আছে ।