তুমি যদি হও কভু বঞ্চিত পথবাসী ,
তোমার চুলে হাসবে বাদল
হাসবে বেলীনগরের বৌ ।


রেগে যাবে তুমি ,
ধরবে ঐ সব ছাইপাশ মুখে তুলে ।
ডগডগ করে গিলবে সব ,
করবে হজম , নাহয় বমি ;


অবাক হয়ে তাকিয়ে রইবে
চন্দ্রমুখী আর পারু -


কারণ তুমি
কখনও দেবদাস
আবার কখনও চরিত্রহীন সতীশ ।


কিন্তু তোমার মনের দুঃখ যে সব
গাছের হলুদ পাতা ,
বঞ্চিত এরা বৃক্ষডাল থেকে
ঠিক যেমন পথবাসী হয়েছ তুমি ।