কি নিখোঁজ হইল জনমন হইতে ?
আপন জীবন নাকি মন মতামত্ ?
চারিদিকে যত খোঁজে , তত বাড়ে পথ্ ;
তা খোঁজ করুক দিনে কিংবা রাইতে ।
তবু্ যায় খুঁজে তারা , নিখোঁজ পাইতে ;
খোঁজ করে দিন-রাত , যত মেলে পথ্ ;
ব্যয় করে , যত পারে , যত লাগে রথ্ ;
ভুলে বসে সুখদিন , কিংবা নাইতে ।


আগে জেনে নাও , কিযে নিখোঁজ হইলো ?
আর কি খুঁজে , করিতে হইবে বাহির ।
আর কে তোমার কোন , নিখোঁজ লইলো ;
কতটুকু তোমার কাছে , আছে জাহির ।
যদি সেই নিখোঁজ মেলে , খুঁজিয়া অতি ;
যে খুঁজিয়া দিল , তাকে দিও শ্রদ্ধানতি ।


বি. দ্র. :“ (××সনেটের ধরন- পেত্রাকীয়-- ১৪ অক্ষর ;
××অন্ত্যমিল: অষ্টক- ক খ খ ক ক খ খ ক
                   ষষ্টক- গ ঘ গ ঘ ঙ ঙ )”
( আমি মনে করি আমার এ কবিতাটি সনেটের মধ্যে পরে , যদি ভুল করি তবে আপনাদের সুচিন্তিত মতামতের আশাবাদী আমি )