চারিদিকে -
হাহাকার বেড়েছে ,
কান্না বেড়েছে ,
খুইয়েছে হাসি ।


কিশোরের -
নাকে দুল ,
চোখে ফুল ,
মুখে কাশি ।

তরুণের -
চোখ তারুণ্যহীন ,
হৃদয় প্রবীণ ,
দলিত আশা ।


যুবকের -
বুক প্রেমহীন ,
যৌবন মলিন ,
নষ্ট আশা ।


পরিবেশ-
সব হারিয়েছে ,
শুধু কুড়িয়েছে ,
কিছু রুক্ষতা ।


হৃদয় থেকে-
যা বেড়িয়েছে ,
সব মিলে দাড়িয়েছে ,
দেখানো ভদ্রতা ।........


সব শুনে ক্ষেপে উঠে মানবদলের ভীড়ে ,
লক্ষযুগের রগচটা একখানা বিষ পিঁপড়ে ।