;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;


একটা পাগল ,
একটা রাতে ,
দুই হাত আকাশে করে তাক ,
তারা গোনে , অনেকক্ষণ ;
আর মনে মনে কি যেন ভেবে দাঁত দেখায় ।
এই পাগলটা দাঁত মাজে না ।
কথা বলে নিজের সাথে নিজেই ,
নিজেই নিজের বন্ধু ;
ভাতগুলো ওর চিরকালের শত্রু ,
এদের সাথে কোনো সম্পর্ক রাখার মত নয় ;
এর চেয়ে বালু চিবুতে অনেক স্বাদ ।


এই ভবে অনেক পাগল ,
পাগলে পাগল চেনে না ,
তবে ভাব করে প্রতিদিন ।


দুইটা পাগল একসাথে হয় ,
কাঁধে কাঁধ রাখে ,
তারপর রাস্তায় পরে থাকা -
ইট , পিচ , পাথর হাতে করে
বাজি লেগে তিন তাস খেলে দিনভর ।
কেউ হারেনা , কেউ জেতেনা ;
শুধু খেলা চলে , অনেকক্ষণ ;
আর ভেবে ভেবে মাথা চুলকায় ।


ঐ যে পাগল রাস্তায় ,
এ যে বদ্ধ না শক্ত জাতের !
রাস্তায় দাড়িয়ে থাকা গাছ , থাম ,
সবাই ওর প্রেয়সী ।
জড়িয়ে ধরলে কিচ্ছু বলেনা ;
তাই চুমু খায় যখন-তখন ।
শেষ রজনীর গল্প শোনায় ,
তখন ঠোঁট দুটো বিড়বিড় করে ।
চোখ দিয়ে উল্লাসের পানি -
নাক দিয়ে বেড়িয়ে ভাবে চল্ মুখে ঢুকি ।
হঠাৎ যখন গাছ নেড়া হয় ,
তখন তালি দেয় পাগল ,
কি আনন্দ কে জানে ?


তাই বুঝি রাতগুলো পাগলের গলা দিয়ে নামে ,
আর সূর্য উঠে তড়ি-ঘড়ি ।
;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;


রচনাকাল: ১০ই আষাঢ় ,১৪২০


;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;