একটা চোখ যেখানে কোন আবেদন নেই
যেখানে নেই কোন মায়াবীণি হরিণীর তীক্ষ্নতা
কিংবা পটল ফালি করে রুপকের কল্পনা
নেই কোন সুরমা দেয়া বৈশিষ্ট্য
নেই কোন অবাক হয়ে থাকা ডাগরতা
শুধুমাত্র নেত্রপল্লব মিলিত হবার শব্দে
কথা বলে এ চোখ সরল ভঙ্গিমায় ।


রচনাকাল: ২৪শে ফাল্গুন, ১৪১৯