(অনেকেই মনে করেন ১৪ অক্ষরের না হলে বুঝি সনেট হয়না।
কখন্ও না!!!!
>>কারন-সনেট বলতে বোঝায় অষ্টকে ভাবের অবতারনা এবং ষষ্টকে ভাবের পরিণতি ।
>>বাংলা ভাষায় ১২ অক্ষরের সনেটের উপর পরীক্ষা চালিয়েছেন-- অক্ষয়কুমার বড়াল , নবীনচন্দ্র সেন প্রমূখ।
>>এছাড়াও ”জীবনানন্দ দাশ” ২২ অক্ষরের সনেট রচনা করেছেন।


>>তাদের সকলের প্রতি শ্রদ্ধা জানিয়ে আজ আমি এক অতি ক্ষুদ্র প্রয়াস চালালাম।
>>ভুল হলে সংকোচ না করে বরং আমাকে শুধরিয়ে দিলে অশেষ কৃতজ্ঞ থাকব )


’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’
-----শিশু চাহিদা---


ছুটে চলে দূরে , সফেদ বলাকা ,
উড়ে চলে জোড়ে , নীলিমা আকাশে ,
মেঘেদের রঙ , সাদায় ফ্যাকাশে ,
পরিবেশ যেন , কবিতাতে আঁকা ।
সেই বলাকারে ,মোর মনে আঁকা -
এক কথা কহি । যাবে কি আকাশে ?
যেখানে মেঘেরা , দেখতে ফ্যাকাশে ?
যাবে নিয়ে মোরে , সফেদ বলাকা ?


বলাকাটা পাঁজি , কিছু শুনলো না ,
ডাকলাম জোড়ে , ছুঁড়লাম ইট ,
আঁকলাম ছবি – চুলে দিয়ে গিট ;
তবু কিছুতেই , সে যে তাকালো না ।
তাই কঁচুপোড়া ,এই বলাকাটা ;
শুনলি না কেন , তাই দিনু টা টা ।


’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’
>>সনেটের ধরন-(মাত্রাবৃত্তে -১২ অক্ষর)


>>অন্ত্যমিলের ধরন : - পেত্রাকীয়  
                      অষ্টক- ক খ খ ক ক খ খ ক
                      ষষ্টক- গ ঘ  ঘ গ ঙ ঙ