হে আমার রক্ত -
আমি তোমাকেই বলছি ;
এ স্বাধীনতা আছে বলেই ,
তুমি আরেকবার ,
মাথা উঁচু করতে জানো ।


কিন্তু তোমায় বহন করা ,
রক্ত-মাংসের যে অস্তিত্বে -
তুমি বসবাস করতে শিখেছো ;
তা তো স্বাধীনতা কেবল ভোগ করে গেছে ,
দেখেনি কখনও ;
উপলব্ধি করেনি কখনও -
কতটা অত্যাচার সইলে তাকে ,
পরাধীনতা বলা যায়।


হে আমার রক্ত -
তুমি সত্যি কি সেই ,
পূর্বপুরুষের ধারা?


যারা -
পরাধীনতার মানে জানতো ;
মা-বোনকে শ্রদ্ধা করতে জানতো ;
পিতার বুকের উপর দাড়িয়ে থাকা ,
হিংস্রতার জবাব দিতে জানতো ;
তুমি সত্যিই কি সেই ধারা?


কি করে মানবো বলো ?
যখন তুমি স্বাধীনতা নাম কাঁধে করে ,
বিভীষিকা হয়ে যাও ;
আর বাকি সব নিস্তব্ধতা ,
একে একে বলি হতে থাকে যুগ যুগ ধরে ।
তখন যেন নিজেকে প্রতিনিয়ত আমি
অপরাধী ভাবতে থাকি।


কারন -
এ তো সেই পূর্বপুরুষের ধারা নয় ;
এ সেই ধারা যার বিরুদ্ধে দাড়িয়ে ছিলো -
১৯৭১।