আমি বিপ্লবী ;
চির নিপাতনে সিদ্ধ আপন সন্ধি ;
হতে চেয়েছিলাম এইসব ,
ঘরকোণে থাকা ব্যাঙ আমি - কুয়োবন্দি ।


আমি বিদ্রোহী নই , নই নজরুল ,
কিংবা চে , ক্যাস্ত্রো , হুগো ;
আমি বাঙাল ছেলে -
পিঠে আঁকা আছে , বাঁশখাওয়া সব লোগো ।


আমার দিনগুলো সব চুপচাপ , খুব সাধারন ;
আসেনি কোনো আরব বসন্ত ;
আনতে চেয়েছিলাম রক্ত কলির চারা ,
শুরুতেই সব অন্ত ।


আনন্দের এক পেয়ালা পিয়ে -
গড়েছি বাগান , গেয়েছি ছায়ানট ।
আমি খেলাধুলা বিদ্বেষী -
মধ্যবিত্ত বাঙাল । কি উদ্ভট !


ভাবতে পারি অনেক কিছু ,
যখন থাকি একা ;
কপাল ছাড়াই দেখতে চাহি ,
কতখানি শ্রীলেখা ।


লেখার আগে খুঁজি তীরে ,
কতটুকু আমি একা ;
লিখেছি - কৃষ্ণ হিমাদ্রী ,
বইপড়া , অদেখা ।


চুরমার করা প্রমাণাদি সহ ,
বিশ্বাসী দলে ভিড়ি ;
তাকিয়ে দেখি প্রতি পদতলে ,
অবিশ্বাসের সিড়ি ।


কঠিন , চির বর্বর সম -
জঙ্গলী আপন মন ;
বাঙাল বিষে বিষিয়ে মরে ,
আত্মবিসর্জন ।


স্বপ্ন যখন সত্যি না হয়ে ,
বলি হয় রোজ রোজ ;
চিৎকার আমার প্রধান বাহন ,
কান্না আমার খোঁজ ।


কেবল একটি সময় ভালো লাগে খুব ,
পুষ্ট আমি - চারচোখা ;
যখন পেটের কথা হঠাৎ করেই ,
কলমে হয় লেখা ।


রচনাকাল: ২৩শে কার্তিক , ১৪২০