লিখতে চাইলাম -
কলম হল ছুরি ,
কাগজ হল ময়দান ,
কালিগুলো সব - তরতাজা ভাসমান রক্ত ;
আর লেখাগুলো আজ কোনো ভাষা নয় ,
কেবল যুদ্ধ ,যুদ্ধ ,যুদ্ধ ।


চোখের চাহনি ,
মনের ভাবনা ,
একে একে হলো খুন ;
শুধু হাত নড়ে যাওয়া ক্ষণকাল ,
কেবল অন্ধকার ,অন্ধকার ,অন্ধকার ।


ভাবুক গালে ঠেস দেয়া হাত -
সার্বভৌমত্বহীন ;
শুধুমাত্র ভুমি হয়ে থাকা চাহনি ,
কেবল অসীম ,অসীম ,অসীম ।


রচনাকাল : ১৮ ই ফাল্গুন , ১৪১৯