.................................................
সেকি উদাসীন !
লতিকারে সাপ ভেবে ,
বাজায়েছ বীণ !


দেখ চারিদিকে
দেখ নিভৃতে
দেখ প্রতিটি উপত্যকা তলে
জল তলে , জঙ্গলে ,
গগনে গগনে , ছায়াপথ দলে -
জুয়ারী বিশ্ব মানব ।


তুমি একা শুধু , উদাসীন ;
রাত ছোট ভেবে যাওনি ঘুমিয়ে ,
ভেবেছ আসবে দিন ।


ভাবনাটা হয়ত ঠিকই ছিল ,
রাতটা গেছে বেড়ে ;
সব তাঁরা খসে গিয়ে ,
চাঁদকে গেছে ছেড়ে ;
জোছনাও যে বড় ধেড়ে ,
আজ অমাবস্যা ।


এখানে সূর্য উঠতে অনেক দেরী ;
সূর্যের বাড়ি চীন !
তুমিই শুধু জেগে আছ
কারন উদাসীন।
......................................................
রচনাকাল : ১২ই পৌষ ,১৪২০