"""""""""""""""""""""""""""""""""""""""""""""""
যদি পাই এখুনি একটা - আলাদিনের ঐ কুপি ;
তবে জোড়ে দেব এক ঘষা , বেড়িয়ে পরবে জ্বিন ।
চাইবো আমি মনের মত ; বানাতে রাতকে দিন -
যাই ইচ্ছা বলবো জ্বিনকে (তা জ্বিন মানবে চুপি) ।
সবার আগে চাইবো আমি , লাল রঙয়ের টুপি ।
তারপর চাইবো যে ভাই , ঘুরতে সারাটা দিন ;
পাবো আমি উড়াল চাদর , দেবে যে আমায় জ্বিন ।
থলে ভরা থাকবে হরেক ,বাহারি হিরে-রুপি ।


আসলে কি আর সত্যি করে , জ্বিন আর কুপি আছে ?
তবে জ্বিন যদি মেলে কভু , কুপি জোরসে পালায় ;
জ্বিন-কুপি টাঙিয়ে দিলাম , গলায় দিয়ে মালায় ।
যদি কোনদিন ইচ্ছে করে , এইদিকে ফিরে আসে ?
জ্বিন-কুপি লুকিয়ে রাখবো , সেই যাদুকর হতে ;
ভুলে যাবে সব গাল-গল্প , আরব রাজার পুতে ।
........................................................................
>>সনেটের ধরন-(১৮অক্ষর)


>>অন্ত্যমিলের ধরন : - পেত্রাকীয়  
                      অষ্টক- ক খ খ ক ক খ খ ক
                      ষষ্টক- গ ঘ  ঘ গ ঙ ঙ
.........................................................................