''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''
বড় আত্মকথায় নির্বাক আঁখি খুলে
ছড়িয়ে দিয়ে শত বাতায়ন কোলে
রং মাখিয়ে জলোচ্ছাসের তলে
রক্তআদর ভাসিয়ে দিয়ে সব গালে
বিকৃত কোন এক বিস্তৃত চালে
ডিগবাজি খাওয়া সিদ্ধান্তের ছলে
যুদ্ধপাড়ায় বুদ্ধের কৌশলে
শহীদকে আবার শহীদ করার বলে
হারিয়ে যাওয়া সকল ভাষার মূলে
লুকিয়ে থাকা প্রতি গল্পের পাতা খুলে
তপ্ত রোদে জ্বলন্ত কয়লা গুলে
চাদের আঁধারে বাদাড়ের বৃক্ষতলে
মহানশব্দ জোট বাঁধে কবিতার বাক্যপালে ।
..............................................................
রচনাকাল : ৫ই অগ্রহায়ন ,১৪২০