পর্দাখোলা দৃশ্য:-
ক্ষমা করে দাও এদের ,
এরা শিশু- তেমন কিছু বোঝেনা।
শুধু মুখের ভেতর মাই তুলে দিলে-
আনন্দে কামড়াতে চায় ।
কি আর করার ,
নতুন দাত উঠলো বলে কথা ।


হাহাকার দৃশ্য:-
দূর সাগরের জ্বলে ,
একটা দ্বীপ ধর্ষিত হচ্ছে ;
কারন ঢেউগুলো বড় বেহায়া।
আছড়ে পড়ে গায়ের উপর ;
এটাই তো তার স্বভাব ,
এটাই স্বভাবিক।


গোলটেবিল দৃশ্য:-
দ্বীপের লোকেরা ,
কোনো এক কালে ;
আমন্ত্রন জানায় ,
সেই শিশুদের -
যারা দাতের মানে জানে না।


কর্মঠ দৃশ্য:-
শিশুরা বড় ভাল !
যাই বলে তাই করে।
কান্না করে না ;
সাড়া সকাল ঘুমায় ,
জ্বালায় না রাতে।


......... দৃশ্য:-
নতুন শিশুর দাত হয়েছে ,
কামড়ে দিয়েছে গায় ;
দ্বীপে যারা ভীতু ছিলো ,
ঘুঙুর পড়লো পায় ;
আর যারা বাকি ছিলো - পালায় , পালায়,................


রচনাকাল: ২৪ চৈত্র ১৪২০