শেকলবন্দি -
তবু খোলা বাতায়ন।
লাভ নেই , লাভ নেই ।
সূর্যের আলো এখানে বড় দুষ্কর ।
অন্ধকারের দুঃশাসনে ,
এ আলো অতিথি বৈ কিছু নয় ।
ক্ষণিকের সমরে
এ ঘরে যখন আলো ,
তখন অন্য ঘরে ,
ভৌতিক কুচকাওয়াজ চলে তিমিরের ;
আর শান্ত পদ মাঝে
খেলা করে আলো-ছায়া ।
ঢেউয়ে ঢেউ তোলে ,
অচেনা হাওয়া ঘুর্ণির মত।
আর তাতে মুদিত চক্ষু ,
দিনকানার মত হাতরে খোঁজে আলো।
দক্ষিনের রোদ ,
চামচিকের বাণী হয়ে উড়ে আরশোলার পাখায়;
তাতে যোগ হয় চাওয়া-পাওয়া ,
শেকলবন্দি হয়ে খোলা বাতায়নে ।


রচনাকাল:২৯শে ফাল্গুন,১৪১৯